শহীদ জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী পালিত

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী আজ। নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতার ঘোষক ও বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে মাজারে শ্রদ্ধা জানান বিএনপি ও অঙ্গসংগঠনের কয়েক হাজার নেতাকর্মী। পরে মাজার প্রাঙ্গণে মিলাদ মাহফিল ও রক্তদান কর্মসূচি ও ফ্রি মেডিকেল ক্যাম্পে দুস্থদের চিকিত্সাসেবা দেয়। বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে দেশজুড়ে শীতার্ত মানুষের মধ্যে কাপড় বিতরণ করা হয়।

বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে মিলাদ, দোয়া ও আলোচনার আয়োজন করা হয়। মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও মুখপাত্র তরিকুল ইসলাম বলেন, দেশে চলমান স্বৈরতান্ত্রিক পরিস্থিতিতে শহীদ জিয়ার আদর্শকে ধারণ করে লড়াই গড়ে তুলতে হবে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সংসদের আগে সিটি-উপজেলা নির্বাচন জনগণই চায় না। জনসাধারণকে বিভ্রান্ত করার জন্যই সরকার এ ষড়যন্ত্র পেতেছে। আমরা স্পষ্ট ভাষায় বলছি, সরকারের এসব ষড়যন্ত্র কখনোই বাস্তবায়ন হবে না। আন্দোলনেই তা রুখে দেয়া হবে।

বিএনপির পাশাপাশি যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, শ্রমিক দল, কৃষক দল, ড্যাব, এ্যাব, জাসাস, মত্স্যজীবী দল, তাঁতী দলসহ অঙ্গ-সহযোগী ও সমর্থিত সংগঠনের নেতারা পৃথকভাবে শহীদ জিয়ার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, বগুড়াসহ বিভিন্ন স্থান থেকে পাওয়া খবর :
চট্টগ্রাম : শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামে বিভিন্ন অনুষ্ঠান ও সমাবেশে বক্তারা বলেছেন, শেখ মুজিব যেখানে ব্যর্থ সেখানেই শহীদ জিয়াউর রহমান ছিলেন সফল। শহীদ জিয়াউর রহমান স্বাধীনতা ঘোষণা করে অষ্টম রেজিমেন্টের দায়িত্ব কাঁদে নিয়ে সম্মুখে যুদ্ধে অংশগ্রহণ করে পাকিস্তানিদের হাত থেকে দেশের স্বাধীনতা ছিনিয়ে এনেছিলেন। আবার তিনি ’৭৫-এর পূর্ববর্তী সময়ের ব্যর্থ রাষ্ট্রকে আধুনিক বাংলাদেশে রূপান্তরিত করতে গিয়ে দেশি-বিদেশি ষড়যন্ত্রের মাধ্যমে চট্টগ্রামের এ মাটিতে শহীদ হয়েছিলেন। চট্টগ্রাম মহানগর ও উত্তর জেলা বিএনপির উদ্যোগে গতকাল সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপি কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গিয়াস উদ্দিন কাদের চৌধুরী। আলহাজ সামশুল আলমের সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম, এএম নাজিম উদ্দিন, অধ্যাপক কামাল উদ্দিন, পেশাজীবী নেতা জাহিদুল করিম কচি প্রমুখ। সমাবেশ শেষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা দলীয় কার্যালয় থেকে বের হয়ে লাভ লেইন, বৌদ্ধমন্দির, চেরাগী পাহাড় হয়ে প্রেস ক্লাবে গিয়ে শেষ হয়। মহানগর ছাত্রদলের উদ্যোগে জন্মবার্ষিকী উপলক্ষে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলও কর্মসূচি পালন করেছে।


বরিশাল : আলোচনা সভা, দোয়া, মিলাদ মাহফিলের মধ্য দিয়ে বরিশালে পালিত হলো শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী। দিনটি পালনে জেলা ও মহানগর বিএনপি ভিন্ন ভিন্নভাবে কর্মসূচি গ্রহণ করে। গতকাল বিকালে মহানগর বিএনপির উদ্যোগে জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহানগর বিএনপি সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন প্রবীণ বিএনপি নেতা এএইচএম সালেহ আহমেদ, বিএনপি নেতা অ্যাডভোকেট আলী হায়দার বাবুল, মনিরুজ্জামান ফারুক, আনোয়ার হোসেন লাবু, মহিলা দল নেত্রী মিসেস সালেহ আহমেদ, জেলা যুবদল সম্পাদক শাহেদ আকন সম্রাট, যুবদল নেতা জিয়া উদ্দিন সিকদার, জেলা স্বেচ্ছাসেবক দল যুগ্ম আহ্বায়ক মাহবুবুর রহমান পিন্টু, মহানগর ছাত্রদল আহ্বায়ক খন্দকার আবুল হাসান লিমন প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া মোনাজাতের আয়োজন করা হয়। এদিকে একই স্থানে দুপুরে জেলা বিএনপির উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। বিএনপি নেতা রাজা হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন বিএনপির কেন্দ্রীয় মত্স্য বিষয়ক সম্পাদক ও জেলা বিএনপির সভাপতি আহসান হাবিব কামাল প্রমুখ।


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জাতীয়তাবাদী ছাত্রদলও দিনটি পালন করেছে। গতকাল বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন সুরমা এলাকার একটি রেস্টুরেন্টে কেক কেটে জন্মবাষিকী পালন করা হয়। বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক এসএম জাহাঙ্গীরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয়বাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক ফোরামের আহ্বায়ক অধ্যাপক ড. সাজেদুল করিম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুর রহিম, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. ইকবাল, সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক মুহ. মিজানুর রহমান, নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আ ফ ম জাকারিয়া প্রমুখ।


খুলনা : খুলনায় বিভিন্ন কর্মসূচি পালন করেছে মহানগর ও জেলা বিএনপি। এ উপলেক্ষ সকালে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, তোরণ নির্মাণ এবং ভবনগুলো আলোকসজ্জায় সজ্জিত করা হয়। সকাল ১০টায় শহীদ জিয়ার রুহের মাগফিরাত কামনায় দলীয় কার্যালয়ে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। বিকাল ৩টায় নগরীর শহীদ মহারাজ চত্বরে জমায়েত ও পরে নগরীতে বিশাল শোভাযাত্রা বের হয়। সন্ধ্যায় নগরীর ১৮নং ওয়ার্ডে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। সকালে বিশেষ দোয়া এবং বিকালে শোভাযাত্রা পূর্ব সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু এমপি। প্রধান অতিথি ছিলেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা এম নূরুল ইসলাম দাদু ভাই। বক্তব্য রাখেন মনিরুজ্জামান মনি, অ্যাডভোকেট শফিকুল আলম মনা, কাজী সেকেন্দার আলী ডালিম, অ্যাডভোকেট গাজী আবদুল বারী, অ্যাডভোকেট স ম বাবর আলী প্রমুখ।

বগুড়া : বগুড়ায় নানান কর্মসূচির মধ্যে দিয়ে দিনটি পালিত হয়েছে। জেলা বিএনপি ঘোষিত ৩ দিনের কর্মসূচির মধ্যে প্রথম দিন গতকাল সকাল ৭টায় দলীয় কার্যালয় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৭টায় শহীদ জিয়ার প্রতিকৃতিত্বে দলীয় কার্যালয় সম্মুখে পুষ্পমাল্য অর্পণ, বাদ জোহর সব মসজিদে শহীদ জিয়ার রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও বিকাল ৩টায় শহীদ টিটু মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চেয়ারপার্সনের প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চান প্রমুখ। আজ মুক্তিযোদ্ধাদের মাঝে বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া প্রদত্ত শীতবস্ত্র বিতরণ এবং কাল (সোমবার) বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদে বাদ জোহর বগুড়া শহর বিএনপি আয়োজিত মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। শহীদ জিয়ার জন্মভূমি বগুড়া গাবতলীর বাগবাড়িতে ব্যাপক আয়োজনের মধ্যে পালিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট আহম্মেদ আজম খান।
আয়োজনের মধ্য প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কেক কাটা, মসজিদে বিশেষ মোনাজাত, দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ, আবৃতি, রচনা, কুইজ, নৃত্য ও পুরস্কার বিতরণ, জেলা ড্যাবের আয়োজনে ফ্রি চিকিত্সা ক্যাম্প এবং শহীদ জিয়ার জীবনীর ওপর চলচ্চিত্র প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

পবা (রাজশাহী) : গতকাল নওহাটা উচ্চ বিদ্যালয় মাঠে পৌর বিএনপির উদ্যোগে শহীদ জীয়ার ৭৭তম জম্মবার্ষিকী উপলক্ষে শীতবস্ত্র বিতরণ করে নওহাটা পৌর বিএনপি। সভাপতি মকবুল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব ও রাজশাহী মহানগর সভাপতি মিজানুর রহমান মিনু। অনুষ্ঠানে শহীদ জিয়ার আত্মার মাগফিরাত এবং তারেক রহমানের সুস্থতা কামনা করে দোয়া করা হয়।
কুমিল্লা : দিনটি উপলক্ষে জেলা বিএনপির মিলাদ মাহফিল ও আলোচনা সভা কান্দিরপাড় দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির সহ-কৃষিবিষয়ক সম্পাদক ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাবেক এমপি হাজী আমিন-উর রশিদ ইয়াছিন। বিশেষ অতিথি ছিলেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. মোস্তাক মিয়া, আদর্শ সদর উপজেলা বিএনপি সভাপতি অ্যাডভোকেট আলী আক্কাছ, জেলা যুবদল সভাপতি আমিরুজ্জান আমির, নগর বিএনপির সাধারণ সম্পাদক ভিপি জসিমউদ্দিন, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রেজাউল কাইয়ুম প্রমুখ।