• ‘বাংলাদেশের সাম্প্রতিক নির্বাচনী প্রক্রিয়া বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে, বাড়াচ্ছে জালিয়াতি আর সহিংসতা। দেশের নির্বাচন কমিশন এসব সমস্যা ধরছে না, নিশ্চিত করছে না স্বচ্ছতা।’বাংলাদেশের নির্বাচন নিয়ে করা একটি প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। ব্রিটিশ সংস্থা ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) সহযোগিতায় প্রতিবেদনটি তৈরি করেন হান্নাহ রবার্টস নামের এক বিশেষজ্ঞ। গত বছর ২৯ মার্চ প্রতিবেদনটি জমা দিলেও তা প্রকাশ করেনি ব্রিটিশ সরকার।বৃহস্পতিবার আল-জাজিরায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বিশেষজ্ঞে...more..
  • শেরে বাংলা, সোহরাওয়ার্দী, শেখ মুজিব, জিয়াউর রহমান ও জাতীয় নেতৃবৃন্দকে শ্রদ্ধা নিবেদন করে জাতীয় সংসদে বাজেট আলোচনায় খালেদা জিয়া।**************বিসমিল্লাহির রাহমানির রাহিমজনাব স্পীকার, আসসালামু আলাইকুম। আপনাকে ধন্যবাদ। নবম জাতীয় সংসদের সর্বশেষ বাজেট সেশন এটি। জাতীয় জীবনের এক ক্রান্তিকালে বর্তমান অধিবেশনটি চলছে। এই অধিবেশনেই নতুন স্পীকার হিসাবে আপনি দায়িত্ব নিয়েছেন। আপনাকে অভিনন্দন।আমি আমাদের ভাষা আন্দোলন, বিভিন্ন জাতীয় সংগ্রাম ও রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের বীর শহীদের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি এদেশের বীর জনগণ ও জাতীয়...more..
  • আজ ২৪ শে মার্চ। ১৯৭১ সালের এই দিনে চট্টগ্রামের ৮ম ইষ্ট বেঙ্গল রেজিমেন্টে ঘটেছিলো এক অনন্য সাধারন ঘটনা। যে ঘটনার মূল্যায়ন হয়নি আজো। লেখা হয়নি স্বাধীনতা যুদ্ধের দলিলে। ঐ দিন বিকেল চারটার সময় অস্ত্রাগারের পাহারায় হাবিলদার কাদের ও সিপাহী নুরুল হক। পূর্বপাকিস্তানের অন্যান্য সেনানিবাসের বাঙ্গালি ইউনিটের অস্ত্র পশ্চিমা ইউনিটে জমা করার কায়দায় ১৭ বেলুচ থেকে সৈনিকর...more..
  • শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী আজ। নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতার ঘোষক ও বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে মাজারে শ্রদ্ধা জানান বিএনপি ও অঙ্গসংগঠনের কয়েক হাজার নেতাকর্মী। পরে মাজার প্রাঙ্গণে মিলাদ মাহফিল ও রক্তদান কর্মসূচি ও ফ্রি মেডিকেল ক্যাম্পে দুস্থদের চিকিত্সাসেবা দেয়। বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে দেশজুড়ে শীতার্ত মানুষের মধ্যে কাপড় বিতরণ করা হয়।বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে মিলাদ, দোয়া ও আলোচনার আয়োজন করা হয়। মাজারে ...more..
  • বরিশালে গতকাল এযাবত্কালের সর্ববৃহত্ জনসমুদ্রে দেশবাসীর উদ্দেশে বক্তৃতায় জঙ্গি প্রসঙ্গে তিনি এ বক্তব্য দেন। তিনি বলেন, ধর্মনিরপেক্ষতা আওয়ামী লীগের মুখোশ। এই আওয়ামী লীগ কুকুরের মাথায় টুপি দিয়ে দাড়ি লাগিয়ে কিভাবে ছেড়ে দিয়েছিল দেশবাসী তা দেখেছেন। আওয়ামী লীগের আমলে কোনো ধর্মের মানুষই নিরাপ...more..
  •   বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জুন বিএনপি চেয়ারপার্সন ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়ার বাসায় যান শনিবার রাত আটটায়। এসময় তিনি বিরোধীদলীয় নেত্রীর গুলশানের বাসভবনে প্রায় দেড় ঘণ্টা অবস্থান করেন। দলীয় সূত্র জানায়, বিএনপি নেত্রীর আমন্ত্রণে নৈশভোজে যোগ দেন চীনা রাষ্ট্রদূত। এ নৈশভোজে বিএনপির ভারপ্রাপ্ত ম...more..
  • আগামীকাল বরিশাল যাচ্ছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। পরদিন সোমবার বিকালে বেলস পার্ক মাঠে ১৮ দলের মহাসমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করবেন তিনি। তার সফর এবং জনসভা সফলের লক্ষ্যে সকাল থেকে রাত পর্যন্ত বিভাগের বিভিন্ন অঞ্চলে নেতারা ব্যস্ত সময় কাটাচ্ছেন। নেতাকর্মী, সমর্থক ও সাধারণ মানুষকে উদ্বুদ্ধ ও জনসভাকে জনসমুদ্রে পরিণত করার লক্ষ্যে সর্বত্র চলছে সভা-সমাবেশ, মিছিল-মিটিং, লিফলেট বিতরণ প্রভৃতি কর্মসূচি। খালেদা জিয়ার বরিশাল জন...more..
  • ভারত প্রশ্নে প্রধান বিরোধী দল বিএনপির নীতির কোনো পরিবর্তন হয়নি বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম। গতকাল গুলশান কার্যালয়ে খালেদা জিয়ার সদ্যসমাপ্ত ভারত সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিরোধীদলীয় নেতার ভারত সফরের মধ্য দিয়ে দলের নীতির কোনো পরিবর্তন হয়নি। আমরা আগে যে অবস্থানে ছিলাম, এখনও সেই অবস্থানে আছি। বরং দেশের দীর্ঘদিনের অমীমাংসিত বিষয়গুলো যা আমরা বারবার বলে আসছিলাম, তা আনুষ্ঠানিকভাবে ভারতের কাছে তুলে ধরার জন্য এই সফর সুযোগ সৃষ্টি করে দিয়েছে বলে আমরা মনে করি। তিনি বলেন, প্রতিবেশীর সঙ্গে অবশ্যই আমর...more..
  • বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালন করেছে বিএনপি। সকালে বিএনপির কার্যালয়ে দ...more..
  • সরকারের দুঃশাসন, দুর্নীতি ও জনদুর্ভোগ সৃষ্টির প্রতিবাদে গতকালের গণমিছিলে দেশজুড়ে প্রতিরোধের আওয়াজ তুলেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। ঢাকাসহ সব মহানগর, জেলা ও উপজেলায় গণমিছিলে জনস্রোত নামে। ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর গণমিছিলে নেতাকর্মীদের মধ্যে ছিল ক্ষোভ, প্রতিরোধ ও প্রতিশোধের স্পৃহা। নয়াপল্টন থেকে শুরু হওয়া কেন্দ্রীয় গণমিছিলে ছিল উচ্ছ্বসিত জনতার বাঁধভাঙা জোয়ার। সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় গণমিছিল করল বিরোধী জোট। ঢাকা মহানগর ১৮ দলীয় জোট আয়োজিত গণমিছিলের পরিধি ছিল শান্তিনগর থেক...more..
  • সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর রায় ও রাজনৈতিক সঙ্কট উত্তরণের উপায় শীর্ষক সেমিনারে বক্তারা বলেছেন, ১৯৯৬ সালে যে প্রেক্ষাপটে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার উদ্ভব হয়েছিল এখনও দেশে সেই অবস্থাই বিরাজমান। যে নামেই ডাকা হোক না কেন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়। দলীয় সরকারের অধীনে কোনোভাবেই গ্রহণযোগ্য নির্বাচন করার পরিবেশ দেশে নেই। কোনো কোনো বক্তা বলেন, আলোচনার মাধ্যমে কখনও রাজনৈতিক সমস্যার সমাধান হয়নি। অতীতে সব রাজনৈতিক সমস্যার সমাধান রাজপথেই হয়েছে। আবার কোনো কোনো বক্তা সমস্যাটির সমাধানে দু...more..
  • বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার চীন সফরকে সফল বলে আখ্যায়িত করেছে বিএনপি। শনিবার বিকালে এক সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এ কথা জানান। তিনি বলেন, “চীন বিরোধী দলীয় নেতা খালেদা জিয়াকে রাষ্ট্রীয় মর্যাদায় উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে। তার সঙ্গে চীনা ভাইস প্রেসিডেন্ট, পররাষ্ট্র মন্ত্রী, সেদেশের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের প্রধান ও উপ-প্রধানের ফলপ্রসূ বৈঠক হয়েছে।’’ তিন...more..